প্রকাশিত: ১০/০৪/২০১৮ ১:২৭ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:২১ এএম

ডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের অজনপ্রিয় মন্ত্রী ও এমপিরা আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পাচ্ছেন না। অর্থাৎ এই মন্ত্রী ও এমপিরা আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত হচ্ছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত রোববার তার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের বৈঠকে দলের এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, আগামী নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের জনপ্রিয়তার বিষয়টি জরিপ করা হচ্ছে। ওই জরিপের ভিত্তিতে জনপ্রিয় নেতারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাবেন।

আওয়ামী লীগের কয়েকজন নীতিনির্ধারক  নেতা সমকালকে জানিয়েছেন, একাদশ সংসদ নির্বাচনে যোগ্য প্রার্থী বাছাইয়ের জন্য জাতীয় ও আন্তর্জাতিক মানের কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে ইতিমধ্যে তৃণমূল পর্যায়ে নিবিড় জরিপ কার্যক্রম চালানো হয়েছে। এ কার্যক্রম অব্যাহত থাকবে। আর জরিপের ভিত্তিতেই আগামী সংসদ নির্বাচনে দলের প্রার্থী বাছাই করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এ কার্যক্রম দেখভাল করছেন।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা জরিপ কার্যক্রমের প্রসঙ্গ তুলে ধরে গত রোববারের বৈঠকে স্পষ্ট বলেছেন, দলের অনেক এমপি বিগত নির্বাচনগুলোতে ধারাবাহিক জয় পেয়ে আগামী নির্বাচনেও দলীয় মনোনয়নের জন্য প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু জরিপ রিপোর্টে অজনপ্রিয় হলে ওই নেতা দলের মনোনয়ন পাবেন না। জনগণের কাছে অধিক গ্রহণযোগ্য প্রার্থীই আগামী সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পাবেন।

আওয়ামী লীগ নেতারা বলেছেন, ৫৬ জেলার বিভিন্ন আসনে দলের উল্লেখযোগ্য সংখ্যক মন্ত্রী ও এমপি ধারাবাহিকভাবে জাতীয় সংসদ নির্বাচনে জয় পেয়ে আসছেন। কিন্তু বর্তমানে এই মন্ত্রী ও এমপিদের মধ্যে কারও কারও জনপ্রিয়তা হ্রাস পেয়েছে। কয়েকজনের বিরুদ্ধে বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগ পাওয়া গেছে। জরিপ রিপোর্টে এমন চিত্র পরিস্কার। তাদের মধ্যে বর্তমান মন্ত্রিসভার কয়েকজন সদস্যও রয়েছেন। এমনকি দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম কার্যনির্বাহী সংসদের প্রভাবশালী কয়েকজন নেতাও রয়েছেন এ তালিকায়।

আলোচিত জেলাগুলো হচ্ছে- পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, রংপুর, গাইবান্ধা, জয়পুরহাট, বগুড়া, নওগাঁ, রাজশাহী, নাটোর, সিরাজগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, যশোর, মাগুরা, নড়াইল, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, টাংগাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, ঢাকা, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার।

এসব জেলার আসনগুলোতে দলীয় মনোনয়নের বেলায় ব্যাপক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে বলে কয়েক নেতা জানিয়েছেন। তাদের দৃষ্টিতে, বর্তমান এমপিদের অনেকেই দলের মনোনয়নবঞ্চিত হবেন। আর দলীয় মনোনয়ন হারানোর আশঙ্কায় রয়েছেন মন্ত্রী ও দলের কার্যনির্বাহী সংসদের কয়েকজন নেতাসহ জেলা এবং উপজেলা পর্যায়ের সভাপতি ও সাধারণ সম্পাদকের মতো গুরুত্বপূর্ণ নেতা। বর্তমানে এমপির দায়িত্ব পালন করলেও তাদের আসনে প্রার্থী বদল করবে আওয়ামী লীগ।

পাঠকের মতামত

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ভল্ট ঘিরে রেখেছে পুলিশ

রাজধানী‌র ধোলাইখা‌লে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে এ‌নে‌ছে ফায়ার সা‌র্ভিস। আগুন নিয়ন্ত্রণের পর ব্যাংকের ...

‘বাংলাদেশ-মিয়ানমার রাজি থাকা সত্ত্বেও রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার কারণ খুঁজতে হবে’

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ...